ভারতের নির্বাচন কমিশন (The Election Commission of India)

ভারতের নির্বাচন কমিশন (The Election Commission of India)

1. ভারতের নির্বাচন ব্যবস্থার মূল বৈশিষ্ট্যগুলি (Basic features) উল্লেখ কর।
উত্তর: ভারতের নির্বাচন ব্যবস্থার কয়েকটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য হল-(a) ভারতে প্রত্যেকের জন্য সমান ভােটাধিকারের নীতি স্বীকার করা হয়েছে। এখানে সকলে মাথাপিছু একটি ভােট দেওয়ার অধিকার ভােগ করেন।(b) ভারতে প্রতিটি নির্বাচনী এলাকা থেকে সমসংখ্যক প্রতিনিধি নির্বাচিত হন।(৩) ভারতে রাজনৈতিক দল ও ব্যক্তিনির্বিশেষে নির্বাচনী প্রার্থী হওয়ার অধিকার দেওয়া হয়েছে।

2. ভারতে নির্বাচন কমিশন (Election Commission) কিভাবে গঠিত হয়?
উত্তর: নির্বাচন কমিশন কেবলমাত্র মুখ্য নির্বাচন কমিশনারকে নিয়ে অথবা মুখ্য নির্বাচন কমিশনার এবং অন্যান্য কয়েকজন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়ে নির্বাচন কমিশন গঠিত হয়। [৩৪২(২) ধারা]। অন্যান্য নির্বাচন কমিশনারের সংখ্যা সম্পর্কে সংবিধানে কিছু বলা হয়নি। অন্যান্য কমিশনারের প্রয়ােজনীয়তা ও সংখ্যা রাষ্ট্রপতি নির্ধারণ করেন।

3. গণতান্ত্রিক রাষ্ট্রের নির্বাচনের তাৎপর্য (Significance) কি?উত্তর: জনগণ যােগ্য, বিজ্ঞ, দক্ষ প্রার্থী নির্বাচন করতে পারলে তবেই সুষ্ঠুভাবে প্রয়ােজনীয় আইন প্রণীত হবে এবং সাফল্যের সঙ্গে শাসনকার্য সম্পাদিত হবে। গণতান্ত্রিক শাসনব্যবস্থার উৎকর্ষের মান নির্বাচিত প্রার্থীদের গুণগত যােগ্যতার উপর নির্ভরশীল। সুতরাং, গণতান্ত্রিক শাসনব্যবস্থার সাফল্যের জন্য উপযুক্ত প্রার্থী নির্বাচন করা জনগণের একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব বিশেষ। ন্যায্যভাবেও বিচার-বিবেচনার সঙ্গে ভােটাধিকার ব্যবহারের উপর গণতন্ত্রের সাফল্য নির্ভর করে। 4. ভারতে নির্বাচনী আচরণ (Code of conducts) সম্পর্কিত আলােচনায় উল্লেখযােগ্য উপাদানগুলি কি কি?উত্তর: ভারতে নির্বাচনী আচরণ সম্পর্কিত আলােচনায় উল্লেখযােগ্য উপাদানগুলি হল—জাতি, ধর্ম, ভাষা, সম্প্রদায়, রাজনৈতিক মতাদর্শ, অর্থ, রাষ্ট্রনেতার ভাবমূর্তি প্রভৃতি। 5. নির্বাচন কমিশনের সদস্যদের কার্যকাল (Terms) সম্পর্কে লেখ।উত্তর: নির্বাচন কমিশনের সদস্যদের এবং আঞ্চলিক নির্বাচন কমিশনারদের চাকরীর শর্তাদি ও কার্যকাল রাষ্ট্রপতি স্থির করেন। রাষ্ট্রপতি পার্লামেন্ট প্রণীত আইনানুসারে এই ক্ষমতা প্রয়ােগ করেন। ৬ বছরের জন্য মুখ্য নির্বাচন কমিশনারকে নিয়ােগ করা হয়। প্রকৃত প্রস্তাবে মুখ্য নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের চাকরীর শর্ত, কার্যকাল প্রভৃতি পার্লামেন্ট কর্তৃক প্রণীত আইনের মাধ্যমে নির্ধারিত হয়। 6. নির্বাচকমণ্ডলী (Electorate) বলতে কি বােঝায়? গণতন্ত্রের প্রধান স্তম্ভ (Foundation of democracy) কি ?উত্তর: উইলােবি (Willoughby)-র মতে, প্রতিনিধিমূলক শাসনব্যবস্থার মূল ভিত্তি হল নির্বাচকমণ্ডলী।গণতন্ত্রের অন্যতম প্রধান স্তম্ভ হল নির্বাচন ব্যবস্থা। 7. নির্বাচনে অসাধু আচরণ (Dishonest behaviours) বলতে কি বােঝায়?উত্তর: নির্বাচনে অসাধু আচরণ বলতে বােঝায় নির্বাচনের দিন নির্বাচকদের জন্য পরিবহণের ব্যবস্থা করা, উৎকোচ প্রদান, নির্বাচন কেন্দ্র থেকে ভােটপত্র অপসারণ ইত্যাদি। ৪. ভারতে সার্বজনীন প্রাপ্তবয়স্কের (Universal adult fralchise) ভােটাধিকারের কয়েকটি ত্রুটির (defects) উল্লেখ কর।উত্তর: ভারতে সার্বজনীন প্রাপ্তবয়স্কের ভােটাধিকারের কয়েকটি ত্রুটি হল ও রাজনৈতিক বিবেচনাবােধের অভাব, ভােটদানের কম হার, বিশৃঙ্খলার সৃষ্টি, ভাবাবেগের প্রাধান্য, অশিক্ষিত ভােটদাতা, শক্তিশালী বিরােধী দলের অভাব, রাজনৈতিক দলগুলির মিথ্যাচার ইত্যাদি।

রাজ্য প্রশাসন


তফশিলী জাতি এবং তফশিলী উপজাতি সংখ্যালঘু এবং ইঙ্গ-ভারতীয়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

12 − 10 =