ভারতের প্রধানমন্ত্রী (Prime Minister of India)

1. ভারতীয় প্রধানমন্ত্রীর পদমর্যাদাটি লেখাে।
Ans. পার্লামেন্টীয় সরকারে রাষ্ট্রের শাসনকার্য পরিচালনার ভার মন্ত্রীপরিষদের হাতে ন্যস্ত থাকে। মন্ত্রীপরিষদের নেতৃত্ব করেন প্রধানমন্ত্রী। পার্লামেন্টীয় সরকারে রাষ্ট্রপ্রধানের পদ নিয়মতান্ত্রিক হওয়ায় প্রধানমন্ত্রীই শাসনকার্যে মুখ্য ভূমিকা গ্রহণ করেন। ভারতের সংসদীয় বা পার্লামেন্টীয় শাসন ব্যবস্থায় প্রধানমন্ত্রীর স্থান সর্বাধিক গুরুত্বপূর্ণ।

2. ভারতীয় প্রধানমন্ত্রীর মুখ্য কাজগুলি উল্লেখ করাে।
Ans. প্রধানমন্ত্রীর ক্ষমতা ও কার্যাবলীগুলিকে কয়েকটি ভাগে ভাগ করা হয়। এই ভাগগুলি হল : (a) সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসাবে প্রধানমন্ত্রী। (b) রাষ্ট্রপতির প্রধান পরামর্শদাতা হিসাবে প্রধানমন্ত্রী। (c) লােকসভার নেতা হিসাবে প্রধানমন্ত্রী। (d) ক্যাবিনেটের নেতা হিসাবে প্রধানমন্ত্রী এবং (e) জাতির নেতা হিসাবে প্রধানমন্ত্রী।

3. লােকসভার নেতা হিসাবে প্রধানমন্ত্রীর ভূমিকাটি ব্যাখ্যা করাে।
Ans. লােকসভায় প্রধানমন্ত্রীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি লােকসভার নেতা বা নেত্রী। লােকসভার অধিবেশন কখন আহ্বান করা। হবে, কতদিন তার অধিবেশন চলবে, কোন্ কোন্ বিষয় লােকসভায় আলােচিত হবে প্রভৃতি বিষয়ে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিকে পরামর্শ দিয়ে থাকেন। লােকসভার গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি সরকারের বক্তব্য উপস্থিত করেন এবং সরকারী নীতিসমূহের ব্যাখ্যা করেন।